শনিবার   ২৮ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৩ শা'বান ১৪৪১

চট্টলার বার্তা
৩৯

হামাসের ফাঁদে ইসরায়েলি সেনা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের ফাঁদে পা দিয়েছে ইসরায়েলি সেনারা। ইসরায়েলের সামরিক বাহিনীর পক্ষ থেকে ফাঁদে ফেলার সেই রহস্য জানানো হয়েছে।

ইসরায়েলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র জানান, নারীর ভুয়া ছবি ব্যবহার করে বেশ কয়েকজন ইসরায়েলি সেনার ফোন হ্যাক করেছেন তারা। প্রথমে তরুণীদের ভুয়া প্রোফাইল ছবি সেনাদের কাছে পাঠিয়ে তাদের একটি অ্যাপ ডাউনলোডে প্রলুব্ধ করা হয়। কিন্তু এতে যে হ্যান্ডসেটের তথ্য বেহাত হতে পারে, তা সেনারা বুঝতে পারেনি।

অনলাইনে বন্ধু হওয়ার পর ওই ভুয়া প্রোফাইল থেকে একটি অ্যাপ ডাউনলোড করার জন্য বলা হয়, যাতে ছবি আদান–প্রদান করা সম্ভব। এভাবে সেনাদের ফোনে ম্যালওয়্যার ঢুকে পড়েছে। ওই ম্যালওয়্যার স্মার্টফোন ও কম্পিউটার থকে তথ্য সরাতে পারে। দূর থেকেই ফোনের নিয়ন্ত্রণ নিতে পারে হ্যাকাররা। এতে ব্যবহারকারীর অজান্তে কথাবার্তা রেকর্ডিংসহ ছবি নিতে পারে। এর আগে ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সেনাদের স্মার্টফোন ব্যবহারে সতর্ক করেছিল।

তিনি আরো জানান, ইসরায়েল এবং হামাস তাদের চলমান শত্রুতার অংশ হিসেবে একে অপরের বিরুদ্ধে গোয়েন্দা তথ্য সংগ্রহে যুক্ত রয়েছে। ইসরায়েলের সেনাদের ফোন হ্যাকিংয়ের ক্ষেত্রে হামাসের এটা তৃতীয় প্রচেষ্টা।

এর আগে আক্রমণ চালানো হলেও এবার সবচেয়ে জটিল আক্রমণ চালিয়েছে হামাস। তারা এখন অনেক বেশি কিছু শিখেছে এবং আক্রমণ জোরদার করেছে। তবে ওই স্ক্যাম আগেভাগেই ধরা পড়ে যাওয়ায় গুরুত্বপূর্ণ কোনো তথ্য বেহাত হয়নি বলেও দাবি করছেন তিনি। 

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর