বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

চট্টলার বার্তা

যেসব লক্ষণে বুঝবেন হান্টাভাইরাসে আক্রান্ত হয়েছেন

প্রকাশিত: ২৫ মার্চ ২০২০  

প্রাণঘাতী করোনাভাইরাসের পর হান্টাভাইরাসের সংক্রমণে চীনে একজনের মৃত্যু হয়েছে। সোমবার দেশটির ইউনান প্রদেশে ওই ব্যক্তির মৃত্যু হয়। এরপরই ভাইরাসটি নিয়ে মানুষ আতঙ্কে আছে। জনমনে প্রশ্ন, এই ভাইরাসের লক্ষণ কী? গবেষণা ও অনুসন্ধানে তা বেরিয়ে এসেছে।

হান্টাভাইরাস কি, সেটা অনেকেই জানেন না। এই ভাইরাস ইঁদুর থেকে ছড়ায়। অঞ্চলভেদে এটি নানান নামে পরিচিত। যেমন- চীনে ‘হানতাভাইরাস’, আমেরিকায় ‘নিউ ওয়ার্ল্ড’; অন্যদিকে ইউরোপ ও এশিয়ার বিশেষজ্ঞরা ‘ওল্ড ওয়ার্ল্ড’ হান্টাভাইরাস নামে চেনেন। জানা যায়, হান্টাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে দুই ধরনের লক্ষণ দেখা দিয়ে পারে। ফুসফুসজনিত উপসর্গ (এইচপিএস) ও মুত্রাশয়জনিত উপসর্গ (এইচএফআরএস)।

ফুসফুসজনিত উপসর্গ: প্রাথমিকভাবে ক্লান্তি, জ্বর এবং উরু; পশ্চাতদেশ, পিঠ, কাঁধসহ শরীরের বিভিন্ন পেশিতে ব্যথা হতে পারে। সংক্রমিত ব্যক্তি মাথাব্যথা, মাথাঘোরা, ঠাণ্ডা লাগা এবং পেটের সমস্যায়ও ভুগতে পারে। লক্ষণগুলো চার থেকে ১০ দিন পর দেখা দিতে পারে।

মুত্রাশয়জনিত উপসর্গ: প্রাথমিক লক্ষণগুলোর মধ্যে রয়েছে তীব্র মাথাব্যথা, পিঠ ও পেটব্যথা, জ্বর, সর্দি, বমি বমি ভাব এবং ঝাপসা দৃষ্টি। অন্যদিকে, দেরিতে দেখা দিলে নিম্ন রক্তচাপ, তীব্র শক, রক্তনালীতে ছিদ্র ও তীব্র কিডনির ফেইলিউর হতে পারে। ভাইরাসের সংস্পর্শে আসার পরে এক থেকে দুই সপ্তাহের মধ্যে লক্ষণগুলোর বিকাশ ঘটে।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর