বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০২ রজব ১৪৪১

চট্টলার বার্তা
৪১০৯

মেয়র পদে প্রধানমন্ত্রী চাইলে ‘না’ করবেন না নওফেল

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২০  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেছেন আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা যদি চট্টগ্রামের মেয়র পদে মনোনয়ন দেন তাহলে ‘না’ করার সুযোগ নেই । 

তিনি বলেন, ‘রাজনীতিতে আমার নিজস্ব কোনও সিদ্ধান্ত নেই। আমি সবসময় নেত্রীর নির্দেশেই চলি। নেত্রী যখন যেটা যেভাবে যে জায়গায় কাজ করতে বলেন তা আমি করতে বাধ্য। তিনি যদি আমাকে মেয়র পদে নির্বাচন করতে বলেন আমি নেত্রীর সিদ্ধান্তের বাইরে যেতে পারবো না।’

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে চট্টগ্রাম-৯ আসনের সরকারদলীয় সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেল এসব কথা বলেন। নির্বাচনে নিজের প্রার্থী হওয়া, বর্তমান মেয়রের কর্মকাণ্ড নিয়েও কথা বলেছেন সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর সন্তান মহিবুল হাসান নওফেল।

তিনি বলেন, ‘মেয়র পদে আওয়ামী লীগের নমিনেশন পাওয়াটাই একটি চমক। ঢাকায় যেমন আওয়ামী লীগের পদে না থেকেও আতিক সাহেব এসেছেন, আবার এমপি পদ থেকে তাপস ভাই এসেছেন। তেমনি চট্টগ্রামেও সেই রকম চমক অপেক্ষা করছে। চট্টগ্রামের বেশ কয়েকজন ব্যবসায়ী মেয়র পদে লড়তে আগ্রহ প্রকাশ করেছেন। আবার আমাদের দলেরও বেশ কয়েকজন যোগ্য প্রার্থী আছে যারা এই পদের জন্য খুবই আগ্রহী। আবার অনেকে আমার কথাও বলছেন। এছাড়া বর্তমান মেয়রও কিন্তু স্ট্রং ক্যান্ডিডেট। যদি উনি আবার নমিনেশন পান সেটাও কম চমক নয়। সব মিলিয়ে বলতে পারেন এবারের মেয়র পদে আওয়ামী লীগ অবশ্যই চমক দেবে।’

উল্লেখ্য, ২০১৫ সালে অনুষ্ঠিত সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপির প্রার্থী সাবেক মেয়র এম মনজুর আলমকে হারিয়ে নির্বাচিত হন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। ২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা মহানগরের উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন হয়েছিল। ভোট-গ্রহণের পর মে মাসেই ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলররা দায়িত্ব নেন। কিন্তু চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন ও ৪১ ওয়ার্ডের কাউন্সিলররা দায়িত্ব নিয়ে প্রথম সভা করেছেন ২০১৫ সালের ৬ আগস্ট।

স্থানীয় সরকার নির্বাচন আইনে বলা আছে, নির্বাচিত পরিষদের দায়িত্ব গ্রহণের পর প্রথম সভার পাঁচ বছর মেয়াদ পূরণের দিন থেকে ১৮০ দিন আগে পর্যন্ত যে কোনও দিন নির্বাচন সম্পন্ন করতে হবে। সে হিসেবে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাচন হতে হবে ২০২০ সালের ৫ আগস্টের মধ্যে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) নির্বাচন ভবনে কমিশনের বৈঠক শেষে নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের জানান আগামী ১৬ ফেব্রুয়ারি ঘোষিত হচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নির্বাচনের তফসিল। এই নির্বাচনটি হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে)।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর