মঙ্গলবার   ০৭ জুলাই ২০২০   আষাঢ় ২২ ১৪২৭   ১৬ জ্বিলকদ ১৪৪১

চট্টলার বার্তা
৬৫১

বাজারে আসার অপেক্ষা ডায়াবেটিসের নতুন ওষুধ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৮  

বিশ্বজুড়ে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এ রোগে প্রতি বছর প্রাণ হারান বহু মানুষ। এ এমন এক রোগ যাতে কিডনি, চোখ, হার্টের মতো শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। অনেক দিন ধরেই এই রোগের চিকিৎসা নিয়ে গবেষণা চলছিল। অবশেষে এমন এক ওষুধ আবিষ্কৃত হলো যার সাহায্যে ডায়াবেটিস নিরাময় সম্ভব হবে বলে মনে করছেন চিকিৎসা বিজ্ঞানীরা।

নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের একদল চিকিৎসক ‘হারমাইন’ নামে একটি ওষুধ আবিষ্কার করেছেন যাতে প্যানক্রিয়াস বা অগ্নাশয়ে ইনসুলিন তৈরিতে সক্ষম বিটা সেল উৎপাদনের পরিমাণ প্রায় ১০ গুণ বাড়িয়ে দেবে। এই একই ওষুধ অন্য আর একটি ওষুধের সঙ্গে মিশিয়ে প্রয়োগ করে দেখা গেছে, বিটা সেল তৈরির পরিমাণ প্রায় ৪০ গুণ পর্যন্ত বাড়ানো সম্ভব হয়েছে।

আপাতত গবেষণার যে ফল পাওয়া গেছে তাতে এই ওষুধ প্রয়োগ করে টাইপ ১ এবং ২ ডায়াবেটিস নিরাময় করা সম্ভব হবে বলে মনে করছেন চিকিৎসকরা।

গবেষকদলের প্রধান ডা. অ্যান্ডরু স্টুয়ার্ট জানান, ২০১৫ সাল থেকে হারমাইন নিয়ে কাজ করা হচ্ছে।

তিনি বলেন, ‘গবেষণার ফলে আমরা অত্যন্ত খুশি। ওষুধের প্রয়োগে বিটা সেল বৃদ্ধির হার দ্রুততর হয়েছে। আমরা মনে করছি, এর সাহায্যে ডায়াবেটিস সারানো সম্ভব হবে। ওষুধ তৈরি হওয়ার পর আমরা আরও একটি বিষয় লক্ষ্য করেছি। এটা সরাসরি প্যানক্রিয়াসে পাঠানো প্রয়োজন। এখন তার উপায় বার করতে হবে। আমাদের প্যাকেজ রেডি, এখন শুধু একটা কুরিয়ার লাগবে যারা সঠিক ঠিকানায় এটা পৌঁছে দেবে।’

ওষুধের প্রভাব শরীরের অন্যান্য অঙ্গের ওপর কতটা হতে পারে, তা নিয়ে অবশ্য কোনো মন্তব্য করেননি অ্যান্ডরু।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা