শুক্রবার   ১৫ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ১ ১৪২৬   ১৭ রবিউল আউয়াল ১৪৪১

চট্টলার বার্তা
সর্বশেষ:
ফোকফেস্টের পর্দা উঠছে আজ গাজায় ইসরায়েলি বর্বরতা চলছেই, নিহত বেড়ে ৩২ ইডেনে বাংলাদেশ-ভারত টেস্ট দেখতে হাসিনাকে চিঠি মোদির শুরু হলো আয়কর মেলা স্বেচ্ছাসেবক লীগের শীর্ষ পদে আলোচনায় যারা ‘দেশ ক্ষুধামুক্ত হয়েছে, এবার লক্ষ্য দারিদ্র্যমুক্ত করা’
৫১৮

ফুলে ওঠা শিরা সম্পর্কে অজানা কিছু তথ্য

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৮  

মাঝেমধ্যেই অনেকের শরীরে বিভিন্ন অংশের শিরা ফুলে ওঠে। পায়ের শিরাগুলোর ক্ষেত্রে এই সমস্যা বেশি দেখা দেয়।
কেউ কেউ মনে করেন শুধু বৃদ্ধদের ক্ষেত্রেই এটা দেখা যায়। এই ধারণা ভুল। সব বয়সী মানুষের মধ্যেই এমন সমস্যা দেখা যেতে পারে। 

চলুন জেনে নিই ফুলে ওঠা শিরা সম্পর্কে অজানা কিছু তথ্য-
বংশগত রোগ
এই রোগ বংশগত। অর্থাৎ আপনার বাবা-মা কিংবা দাদা-দাদীর এই সমস্যা থাকলে আপনারও হওয়ার সম্ভাবনা রয়েছে। এজন্য নিশ্চিত হয়ে নিন পরিবারে কারও এমন রোগ আছে কিনা।

ব্যাপক বিস্তৃতি
এই সমস্যার বিস্তৃতি ব্যাপক। বিশ্বের প্রায় অর্ধেক মানুষ শিরা ফুলে ওঠার সমস্যায় ভুগছেন। যদিও এটা নিয়ে খুব বেশি আলোচনা হয় না।
নারীদের মধ্যে বেশি
নারীদের মধ্যে শিরা ফুলে ওঠার সমস্যাটি বেশি দেখা যায়। আমেরিকান চিকিৎসক নাভারো বলেন, পুরুষের চেয়ে নারীদের মধ্যে এই সমস্যা ২০ গুণ বেশি দেখা যায়।

পা ভাঁজ করে রাখলে হয় না
বেশিরভাগ মানুষ মনে করেন, পা ভাঁজ করে রাখলে শিরা ফুলে ওঠে। কিন্তু এই ধারণার কোনও সত্যতা পাওয়া যায়নি। তবে আগে থেকেই সমস্যাটি থাকলে পা ভাঁজ করে রাখায় সেটা বাড়তে পারে।

বাসায় সমাধান হয় না
বাসায় এই সমস্যা সমাধান হয় না। অনেকেই মনে করেন বাসায় থেকে প্রচলিত কিছু নিয়মে ম্যাসেজ করলেই হয়তো সমস্যাটি দূর হয়ে যাবে। এই ধারণা ভুল। শিরা ফুলে ওঠার সমস্যা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর