শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০   চৈত্র ২০ ১৪২৬   ০৯ শা'বান ১৪৪১

চট্টলার বার্তা
১৪৫

নওফেলের হস্তক্ষেপে করোনা শনাক্তকরণের জট খুলছে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর নওফেলের হস্তক্ষেপে চট্টগ্রামে করোনা শনাক্তকরণ কিট সমস্যার সমাধানের ইঙ্গিত মিলেছে। বুধবার (২৫ মার্চ) মধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে কিট চট্টগ্রামে পাঠানোর আশ্বাস পেয়েছেন নওফেল। সংশ্লিষ্টদের আশা, আগামীকাল (বুধবার) থেকেই করোনা ভাইরাসের সংক্রমণ নির্ণয় শুরু করা যাবে বন্দরনগরীতে।

গত ২১ মার্চ চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ও করোনাভাইরাস প্রতিরোধ ও মোকাবিলায় গঠিত বিভাগীয় কমিটির সদস্য সচিব ডা. হাসান শাহরিয়ার কবীর এক বিজ্ঞপ্তিতে জানান, চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ নির্ণয় করা হবে। চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাটে ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকসাস ডিজিজেজের (বিআইটিআইডি) ব্যবস্থা করা হয়েছে। সন্দেহজনক রোগী সরাসরি বিআইটিআইডিতে না পাঠিয়ে আগে নমুনা সংগ্রহ করে সেখানে পাঠানোর কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

তবে ঘোষণার তিন দিন পরও মঙ্গলবার পর্যন্ত সেখানে সংক্রমণ নির্ণয় শুরু হয়নি।

এ অবস্থায় নানামুখী আশঙ্কার প্রেক্ষিতে চট্টগ্রাম নগরীর কোতোয়ালি আসনের সংসদ সদস্য মহিবুল হাসান চৌধুরী নওফেল মঙ্গলবার দেখা করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে। উপমন্ত্রী স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের সঙ্গেও কথা বলেন। স্বাস্থ্যমন্ত্রী ও মহাপরিচালক নওফেলকে বুধবার থেকে করোনা শনাক্তকরণ শুরু হবে বলে নিশ্চিত করেন। এছাড়া প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়াও স্বাস্থ্য অধিদফতরে এ বিষয়ে কথা বলেন বলে জানা গেছে।

জানতে চাইলে মহিবুল হাসান চৌধুরী বলেন, ‘চট্টগ্রামে করোনাভাইরাস শনাক্ত করা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটা কাল (বুধবার) থেকেই শুরু হবে। কিছু কিট বিআইটিআইডিতে জমা আছে। কাল আরও যাবে। শনাক্তকরণের অনুমতিও দিয়েছে অধিদফতর। অধিদফতরের একটা দল যাওয়ার কথা। এরপর পরীক্ষা শুরু হবে। আর এটা শুরু করা গেলে শ্বসনতন্ত্রের উপসর্গ নিয়ে যারা হাসপাতালে যাচ্ছেন, তাদের আর ভর্তি করাতে সমস্যা হবে না।’

বিআইটিআইডি থেকে মাইক্রোবায়োলজি বিভাগের একজন ডাক্তার এবং দু’জন টেকনিশিয়ানকে প্রশিক্ষণের জন্য ঢাকায় পাঠানো হয়েছিল। তারা প্রশিক্ষণ শেষে চট্টগ্রামে ফিরেছেন। বিআইটিআইডির পরিচালক অধ্যাপক এম এ হাসান চৌধুরী বলেন, ‘আগামীকাল (বুধবার) থেকে আশা করি করোনা শনাক্তের পরীক্ষা শুরু করতে পারব। চট্টগ্রামে কিট আনার জন্য নানামুখী চেষ্টা হয়েছে। এবার স্বাস্থ্য অধিদফতর থেকেও আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। করোনা শনাক্তের কাজটি শুরুর বিষয়ে বলা হয়েছে। 

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর