রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১০ ১৪২৬   ২৮ জমাদিউস সানি ১৪৪১

চট্টলার বার্তা
২৬

চুল পড়া কমাতে বাদাম!

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

প্রতিটি নারী ও পুরুষের সৌন্দর্যের জন্য চুল অপরিহার্য। মৌসুম বদলের সঙ্গে সঙ্গে পরিবর্তন ঘটে আমাদের ত্বক ও চুলেও। প্রতিদিনই দেখা যায় অনেক চুল ঝরে পড়ে। চুল পড়া আসলেই চিন্তার বিষয়। তবে সুখবর হচ্ছে এমন কিছু জাদুকরী খাবার আছে যা চুল পড়া বন্ধ করতে পারে নিমিষেই। 

চলুন তবে জেনে নেয়া যাক এমন কিছু খাবারের নাম যা চুল পড়া বন্ধ করে-

বায়োটিন, বি ভিটামিন, ওমেগা থ্রি আর সিক্স ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে বাদামে। তাইতো চুল পড়া বন্ধে বাদামের জুড়ি নেই। চুলের কিউটিকল মজবুত করতে আর স্ক্যাল্পে পুষ্টি জোগাতে রোজ একমুঠো করে বাদাম খান।

চুল পড়া বন্ধ করতে খেতে পারেন পালংশাক। ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতে পারে অ্যান্টি-অক্সিডেন্ট, যা পালংশাকে রয়েছে পুরো মাত্রায়। পালংয়ের ভিটামিন বি আর ভিটামিন সি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। এতে অল্প কদিনেই চুল পড়া বন্ধ হবে।

চুল পড়া বন্ধ করতে আরেকটি জাদুকরী খাবার হচ্ছে স্ট্রবেরি। অ্যালোপেশিয়া প্রতিরোধ করে চুলের গোড়া মজবুত করতে পারে স্ট্রবেরি। স্ট্রবেরির ফলিক অ্যাসিড আর ভিটামিন বি-এর পুষ্টি চুলের সামগ্রিক স্বাস্থ্যের পক্ষেও খুবই জরুরি।

চুলের জন্য প্রোটিন খুব জরুরি। তাই চুলের গোড়ায় নিয়মিত প্রোটিনের জোগান দিতে নিয়মিত ডিম ও দুধ খান। সঙ্গে চুল পড়া বন্ধ করে চুলের ঘনত্ব বাড়াতে প্রতিদিন খেতে পারেন ডিম, দুধ আর দই। ডেইরিজাত খাদ্যে প্রচুর বায়োটিনও রয়েছে যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা