রোববার   ২৯ মার্চ ২০২০   চৈত্র ১৪ ১৪২৬   ০৪ শা'বান ১৪৪১

চট্টলার বার্তা
৯০

চবির আবাসিক হলকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৪ মার্চ ২০২০  

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন সেন্টারের জন্য সরকারি সিদ্ধান্তে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) নবনির্মিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলকে নির্ধারণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

ইতিমধ্যে জেলা প্রশাসনের অনুরোধে কোয়ারেন্টাইনের জন্য হলটি ছেড়ে দিতে সম্মতও হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সরকারের উচ্চ পর্যায়ের আদেশে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মঙ্গলবার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ক্যাম্পাসের এক পাশে অবস্থিত। আমরা কয়েকটি শর্তে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করতে রাজি হয়েছি। জেলা প্রশাসন থেকে জানানো হয়েছে এটির সার্বিক তত্ত্বাবধানে থাকবে বাংলাদেশ সেনাবাহিনী। তবে আমরা বলেছি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের সময় যাতে কোনো ব্যক্তির আত্মীয়স্বজন ক্যাম্পাসে প্রবেশ করতে না পারে। এছাড়া কেউ আক্রান্ত হলে দ্রুত এখান থেকে সরিয়ে ফেলতে হবে। একইসঙ্গে আপদকালীন সময়ের পরে সেনাবাহিনী পুরো হল স্যানিটাইজ করবে।

এক প্রশ্নের জবাবে চবি উপাচার্য বলেন, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হলেও কোনো স্বাস্থ্যঝুঁকি নেই। কারণ হলটি লোকালয় থেকে কিছুটা দূরে। যেহেতু সরকারি সিদ্ধান্ত তাই সাধারণ জনগণের জন্য ডিন ও সিন্ডিকেট সদস্যদের সঙ্গে আলোচনায় আমরা রাজি হয়েছি। আর সেনাবাহিনী তত্ত্বাবধান করবে তাই আশা করি কোনো সমস্যা হবে না।

এর আগে সকালে বিভাগীয় কমিশনারের কার্যালয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একটি আবাসিক হলসহ চট্টগ্রাম পাঁচটি জায়গাকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন ভেন্যু হিসেবে ঘোষণা দেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।

এ সময় জেলা প্রশাসক বলেন, যেসব ব্যক্তি হোম কোয়ারেন্টাইন নির্দেশনা অমান্য করবে তাদেরকে এসব প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হবে। অন্য কোয়ারেন্টাইন ভেন্যু হল- চট্টগ্রামের সিআরবিতে অবস্থিত চট্টগ্রাম রেলওয়ে হাসপাতাল, নগরীর হালিশহরের বিএইচ আমিন উচ্চ বিদ্যালয়, নগরীর বদ্দারহাট এলাকার সিডিএ গালর্স স্কুল।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর