সোমবার   ২৫ মে ২০২০   জ্যৈষ্ঠ ১১ ১৪২৭   ০২ শাওয়াল ১৪৪১

চট্টলার বার্তা
১২৮

খাওয়ার পর যে কাজগুলো ওজন বৃদ্ধির জন্য দায়ী

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৫ নভেম্বর ২০১৯  

বর্তমান সময়ে শরীরের বাড়তি ওজন নিয়ে চিন্তিত থাকেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিনই বটে! এজন্য হয়তো প্রিয় খাবার গুলোকে বাদ দিয়ে ডায়েট চার্টও তৈরি করে নিয়েছেন। সঙ্গে তো ব্যায়াম বা নানা শারীরিক কসরত রয়েছেই।  
 
তারপরও কাঙ্খিত সমাধান পাচ্ছেন না? ওজন কমছে না কিছুতেই! এরজন্য আপনার অসেচনতাই দায়ী নয়তো? দুপুরে ডায়েট মেনে খাচ্ছেন। আবার রাতেও বেশ নিয়ম মেনেই হয়তো খাওয়া-দাওয়া করছেন। তা সত্ত্বেও শরীরের ওজন যেন কিছুতেই কমানো যাচ্ছে না। এক্ষেত্রে  দুপুরে, রাতে কিংবা সকালে যেকোনো সময় ভরপেট খাওয়া-দাওয়ার পর কিছু নিয়ম মেনে চলতে পারেন। চলুন জেনে নেয়া যাক সেই নিয়মগুলো-  
 
 > খাবার খাওয়ার পর পরই ধূমপান করা থেকে বিরত থাকুন। খাওয়ার সঙ্গে সঙ্গে ধূমপান করাতে খাবার থেকে পাওয়া প্রয়োজনীয় পুষ্টিগুণ শরীর থেকে কমে যেতে থাকে। একটি গবেষণায় দেখা যায়, খাওয়ার পর সিগারেট খেলে তা ক্যান্সারের প্রবণতা অনেকটাই বাড়িয়ে দেয়। তাই খাওয়ার পর সিগারেটকে না বলুন।

> ভরপেট খাওয়ার পর চা পান করবেন না। বিশেষত রাতের খাবারের পর। কারণ চায়ে থাকা ক্যাফেইন আপনার খাবার হজমে গণ্ডগোল করতে পারে। এতে ওজন বেড়ে যায় অনেকখানি। যদি খেতেই হয় তবে খাবার খাওয়ার আগেই চা পান করুন।

> কথায় আছে খালি পেটে জল, আর ভরা পেটে ফল। তবে যারা ওজন কমাতে চান। তাদের এই পন্থা অবলম্বন না করাটাই ভালো। এছাড়াও যদি আপনার হজমের গণ্ডগোল, লিভারের সমস্যা থাকে তাহলে একদমই খাওয়ার পর ফল খাবেন না। তাই খাবার খাওয়ার সঙ্গে সঙ্গে না খেয়ে ঘন্টা খানিক পর ফল খেতে পারেন।  

> ভারি খাবার খাওয়ার পর কখনোই সঙ্গে সঙ্গে ঘুমোতে যাবেন না। গবেষণা বলছে, খাওয়ার পর পরই ঘুমোতে গেলে, খাবার কম হজম হয়। এতে শরীরের ওজন বেড়ে যায়। এছাড়াও হৃদরোগের সম্ভাবনাও প্রবল হয়।
 
> খাওয়ার পর গোসল করা যাবে না একেবারেই। এতেও শরীরের বেশ ক্ষতি হয়। এমনকি শরীরের ওজনও বাড়িয়ে দেয়।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা