শুক্রবার   ২৯ মে ২০২০   জ্যৈষ্ঠ ১৪ ১৪২৭   ০৬ শাওয়াল ১৪৪১

চট্টলার বার্তা
২৬

করোনা থেকে বাঁচতে হলে যা করবেন না

প্রকাশিত: ১৭ মে ২০২০  

বিশ্বের প্রায় সব দেশেই রীতিমতো তাণ্ডব চালাচ্ছে সময়ের সঙ্গে মহামারি হয়ে গর্জে ওঠা করোনা ভাইরাস বা কোভিড-১৯। যার বিষাক্ত ছোবলে যেন ভেঙেচুরে যাচ্ছে আমাদের পৃথিবী। নিত্যদিন হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এখন পর্যন্ত এই মরণব্যাধির কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি, নেই কোনো ওষুধও। এমতাবস্থায় প্রাণঘাতী এই ভাইরাসের সঙ্গে লড়তে আমাদের প্রধান ‘হাতিয়ার’ মাস্ক ব্যবহার, ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা ইত্যাদি।

বিশেষজ্ঞরা বার বারই বলছেন, মুখ, নাক, চোখ দিয়ে শরীরে করোনা ভাইরাস প্রবেশ করতে পারে। এর অন্যতম প্রধান কারণ, নিজের অজান্তেই আমরা সারাদিনে অসংখ্যবার মুখে, চোখে হাত দিয়ে ফেলি।

করোনা সংক্রমণ থেকে বাঁচার জন্য বাইরে বের হলে মাস্ক পরা বাধ্যতামূলক বলছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, কথা বলার সময় দুই জন মানুষের মধ্য অন্তত এক মিটার শারীরিক দূরত্বও মানছেন না অনেকেই।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেলথলাইনে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, একজন মানুষ প্রতি ঘণ্টায় অন্তত ১৬ বার নিজের মুখে হাত দেন।

এ দিকে, অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের ২৬ জন মেডিক্যাল স্টুডেন্টের ওপর করা এক সমীক্ষায় দেখা যায়, নিজেদের অজান্তেই এক ঘণ্টায় একজন ছাত্র গড়ে ২৩ বার নিজের চোখ, নাক, কান এবং মুখে হাত দিচ্ছেন। শরীরের এই অংশগুলো দিয়ে সহজেই ভাইরাস, ব্যাক্টেরিয়া শরীরে প্রবেশ করতে পারে।

এ জন্য নিজেকে করোনা সংক্রমণ থেকে রক্ষা করতে বার বার ২০ সেকেন্ড ধরে হাত ধোয়ার অভ্যাস তৈরি করুন। বাইরে থাকলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। এছাড়া নিজেকে বারবার মনে করিয়ে দিন, যাই হোক চোখে, মুখে হাত দেবেন না।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা