বুধবার   ০১ এপ্রিল ২০২০   চৈত্র ১৭ ১৪২৬   ০৭ শা'বান ১৪৪১

চট্টলার বার্তা

করোনাভাইরাস: বিদেশি নাগরিকদের ওপর ফিলিপাইনের নিষেধাজ্ঞা

আন্তার্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০ মার্চ ২০২০  

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এবার বিদেশি নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে ফিলিপাইন। কোনো বিদেশি নাগরিককে আর দেশটিতে প্রবশে করতে দেওয়া হবে না। স্থানীয় সময় রোববার মধ্যরাত থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

পরিবহন দফতর এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। সাম্প্রতিক সময়ে রাজধানী ম্যানিলা থেকে সব ধরনের অভ্যন্তরীণ বিমান চলাচল বাতিল করা হয়েছে।

দেশটির সব স্কুলের ক্লাস বন্ধ রাখা হয়েছে। বিভিন্ন কোয়ারেন্টাইন চেকপয়েন্ট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের দায়িত্বে রয়েছেন পুলিশ ও সেনা সদস্যরা। দেশটিতে সান্ধ্যকালীন কারফিউ জারি করা হয়েছে।

ম্যানিলায় অবস্থিত ব্রিটেনের দূতাবাস এক বিবৃতিতে জানিয়েছে, সেখানে প্রায় ২শ ব্রিটিশ নাগরিক ভ্রমণ নিষেধাজ্ঞার কবলে পড়েছেন। তবে ফিলিপাইন সরকার বলেছে যে, তারা দেশটিতে অবস্থানরত সব বিদেশি নাগরিককে তাদের নিজেদের দেশে ফিরে যাওয়ার অনুমতি দেবে।

আগামী ১২ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের ওপর এই নিষেধাজ্ঞা জারি থাকবে। দেশটিতে এখন পর্যন্ত ২১৭ জন করোনায় আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। তবে বিশেষজ্ঞদের ধারণা এই সংখ্যা আরও বেশি।

এর আগে বিদেশিদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। শুক্রবার থেকে নতুন এই নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। অপরদিকে, নিউজিল্যান্ডে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে এই নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর