সোমবার   ৩০ মার্চ ২০২০   চৈত্র ১৫ ১৪২৬   ০৫ শা'বান ১৪৪১

চট্টলার বার্তা
৬৭৮

উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তিতে বিজ্ঞান কলেজের অভিনব জালিয়াতি

প্রকাশিত: ১৫ মে ২০১৯  

 

চট্টগ্রাম বিজ্ঞান কলেজের বিরুদ্ধে উচ্চ মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তিতে জালিয়াতির আশ্রয় নেওয়ার অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কয়েকটি পেজে  এ সংক্রান্ত একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।  

ভিডিওটিতে দেখা যায়, বিজ্ঞান কলেজের প্রতিনিধি পরিচয়ে নীল টি-শার্ট পরিহিত এক যুবক দোকানীর সাথে কথা বলছেন। ওই দোকান থেকে উচ্চ মাধ্যমিকে অনলাইনে ভর্তির আবেদন করা হয়।  

বর্তমানে উচ্চ মাধ্যমিকে ভর্তির জন্য একজন শিক্ষার্থী ভর্তির আবেদনে ১০ টি কলেজের নাম উল্লেখ করতে পারেন।

ভিডিওতে দেখা যায়, যুবকটি বিজ্ঞান কলেজকে প্রথম চয়েসে রাখার জন্য দোকানীকে প্রলুব্ধ করছেন। যেসব শিক্ষার্থী আবেদন করতে আসবে তাদের আবেদনে বিজ্ঞান কলেজকে প্রথম পছন্দ হিসেবে রাখার জন্য দোকানীকে বলেন তিনি। ওই দোকানী যদি আবেদনে বিজ্ঞান কলেজকে প্রথমে রাখতে পারেন তবে প্রতিটি আবেদনের ক্ষেত্রে দোকানী ৩০০ টাকা করে পাবেন বলে জানান যুবকটি। আবেদনে কলেজের নাম দুই থেকে পাঁচ এর মধ্যে রাখতে পারলে ১০০ টাকা দেওয়ার কথা বলেন।

https://www.facebook.com/NandonikChattogram/videos/vb.1838953862837301/1087140631482491/?type=2&theater

এক পর্যায়ে দোকানী সংশয় প্রকাশ করে জানতে চান, তার কথা মত কাজ করলে যদি টাকা পরিশোধ না করা হয়? এ পর্যায়ে ঐ যুবক আশ্বাস দিয়ে বলেন, এরকম হবে না। আবেদন সম্পন্ন করে প্রতি আবেদনের একটি করে কপি রাখতে বলেন তিনি। পরে কপি দেখে টাকা পরিশোধ করা হবে বলে জানান। এছাড়া বিকাশেও টাকা পরিশোধ করা যাবে বলে দোকানীকে বলেন তিনি। সেক্ষেত্রে আবেদন সম্পন্ন হওয়ার পর শিক্ষার্থীর রোল নাম্বার ক্ষুদে বার্তার মাধ্যমে জানাতে বলেন। রোল নাম্বার পেলে দোকানীকে বিকাশে টাকা পরিশোধ করে দেওয়া হয় বলে জানান তিনি। 

ভিডিওটি ছড়িয়ে পড়ার পর অনেকেই বিজ্ঞান কলেজের এই কর্মকান্ডের নিন্দা জানাচ্ছেন। শিক্ষার্থী ভর্তি করাতে একটি কলেজ এরকম অনৈতিক কাজ করতে পারে না বলে মন্তব্য করেছেন অনেকেই। 

এ বিষয়ে বিজ্ঞান কলেজ কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু কলেজ কর্তৃপক্ষের কেউ এ বিষয়ে কথা বলতে রাজি হননি। 
 

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর