বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০২ রজব ১৪৪১

চট্টলার বার্তা

আরো ২,৬০০ মেডিকেল কর্মীকে হুবেই প্রদেশে পাঠাচ্ছে চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০২০  

করোনাভাইরাস মোকাবিলায় সশস্ত্র বাহিনীর দুই হাজার ৬০০ মেডিকেল কর্মীকে হুবেই প্রদেশে পাঠাচ্ছে চীন। এ সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ও কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি জিনপিং।

ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশের উহান শহরের দুটি হাসপাতালে আক্রান্ত রোগীদের চিকিৎসার দায়িত্ব পালন করবেন এই কর্মীরা।  

হুশেনশান হাসপাতালের অপারেশন মডেলটি অনুসরণ করে তাইকং টংজি হাসপাতালে করোনাভাইরাস (সিওভিড -১৯) সংক্রমণের নিশ্চিত রোগীদের চিকিৎসার দ্বায়িত্ব দেয়া হবে তাদের। এছাড়া হুবেইর প্রসূতি ও শিশুস্বাস্থ্য হাসপাতালের একটি শাখার চিকিত্সার দায়িত্বও এই কর্মীদের দেয়া হবে বলে জানা গেছে। 

সর্বশেষ তথ্য অনুযায়ী চীনে একদিনেই ২৪৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এটি এখন পর্যন্ত রেকর্ড সংখ্যক মৃত্যু। এদের মধ্যে শুধু হুবেই প্রদেশেই মারা গেছেন ২৪২ জন।

বৃহস্পতিবার হুবেই স্বাস্থ্য কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, প্রদেশটিতে এখন পর্যন্ত ১৩১০ জন মারা গেছেন। এছাড়া দেশটির মূল ভূখণ্ডে মোট মৃত্যুর সংখ্যা কমপক্ষে ১৩৫৫ জন। এছাড়া মধ্যে চীন ছাড়া হংকং ও ফিলিপাইনে দুজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। এ নিয়ে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ১৩৫৭ জনে দাঁড়িয়েছে।

এখন পর্যন্ত হুবেই প্রদেশে ৩৩ হাজার ৬৯৩ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যাদের মধ্যে ১৩৩৭ জন গুরুতর অবস্থায় রয়েছেন। ৩৩ হাজার ৪৪১ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। প্রতিষেধকবিহীন এ ভাইরাসে চীনে প্রতিনিয়ত আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এখন পযর্ন্ত চীনে এ ভাইরাসে প্রাণ হারিয়েছেন এক হাজার ১৪ জন। এছাড়া আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ১৩৮ জন।

সূত্র- সিনহুয়া

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর