বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০   ফাল্গুন ১৩ ১৪২৬   ০২ রজব ১৪৪১

চট্টলার বার্তা
১৩৬

আজ থেকে ই-পাসপোর্ট যুগে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২০  

আজ বুধবার ইলেকট্রনিক পাসপোর্ট (ই-পাসপোর্ট) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন থেকেই ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন সবাই। প্রাথমিক পর্যায়ে রাজধানীর আগারগাঁও, যাত্রাবাড়ী ও উত্তরা পাসপোর্ট অফিসে এই কার্যক্রম চলবে। পর্যায়ক্রমে দেশের সব কেন্দ্র থেকেই ই-পাসপোর্ট সরবরাহ করা হবে।

ইলেকট্রনিক পাসপোর্ট (সংক্ষেপে ই-পাসপোর্ট) প্রবর্তনের মধ্য দিয়ে বাংলাদেশ ‘টেম্পার’মুক্ত ই-পাসপোর্ট ব্যবস্থা এবং সবচেয়ে উল্লেখযোগ্য ‘এলিট’ (অভিজাত) দেশগুলোর গ্রুপে ঢুকছে বলে জানিয়েছে ঢাকায় জার্মান দূতাবাস। আনুষ্ঠানিকভাবে ই-পাসপোর্ট উদ্বোধনের প্রাক্কালে গতকাল জার্মান দূতাবাস এ কথা জানায়। জার্মানি বাংলাদেশের এই অগ্রগতিকে স্বাগত এবং বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছে। 

জার্মান দূতাবাস জানায়, ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রবর্তন বাংলাদেশ ও জার্মানির মধ্যে সহযোগিতার একটি মাইলফলক। এটি একই সঙ্গে সুবিধা ও নিরাপত্তার জন্যও সমানভাবে গুরুত্বপূর্ণ।

জার্মান দূতাবাস আরো জানায়, বাংলাদেশের জন্য এই প্রকল্প বিশ্বের সর্বোচ্চ নিরাপত্তা প্রয়োজনীয়তা পূরণ করে সর্বাধুনিক প্রজন্মের ইলেকট্রনিক ট্রাভেল ডকুমেন্টের পথে রূপান্তরের একটি গুরুত্বপূর্ণ ধাপ। এই প্রকল্প স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর এবং জার্মান কম্পানি ভেরিডস জিএমবিএইচের সফল অংশীদারির প্রতিফলন।

দূতাবাস জানায়, ই-পাসপোর্ট বাংলাদেশের নাগরিকদের আন্তর্জাতিক ভ্রমণ আরো সুবিধাজনক ও নিরাপদ করবে। একই সঙ্গে এটি বাংলাদেশের জাতীয় নিরাপত্তায়ও ভূমিকা রাখবে।

ই-পাসপোর্ট প্রবর্তনকে বাংলাদেশের আধুনিকায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য পূরণের অংশ হিসেবে দেখছে জার্মান দূতাবাস। তারা বলেছে, জার্মানি প্রমাণ করেছে বাংলাদেশের প্রধানমন্ত্রীর ওই লক্ষ্য পূরণে সহযোগিতা দিতে জার্মানি প্রস্তুত।

জার্মান দূতাবাস বলেছে, জার্মান উদ্যোক্তারা বাংলাদেশে সর্বোচ্চ মানের এবং সর্বাধুনিক প্রযুক্তি প্রদানের মাধ্যমে আরো ব্যবসা ও সহযোগিতায় সম্পৃক্ত হতে চায়।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর