শনিবার   ২৫ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৯ জমাদিউল আউয়াল ১৪৪১

চট্টলার বার্তা
২৪

আইপিএলের নিলামে উঠছেন মুশফিক

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

আসন্ন আইপিএলের নিলামে উঠছেন বাংলাদেশের ব্যাটিং মায়েস্ত্রো মুশফিকুর রহিম। কিছুদিন আগে এ লিগে খেলতে ভারতীয় ও বিদেশি মিলিয়ে ৯৭১ ক্রিকেটার নাম নিবন্ধন করেন। ওই সময়ই জানানো হয়, ৯ ডিসেম্বরের মধ্যে এখান থেকে নিজেদের পছন্দের ক্রিকেটারদের একটি সংক্ষিপ্ত তালিকা আইপিএল কর্তৃপক্ষকে দেবে ফ্র্যাঞ্চাইজিগুলো। সেখান থেকেই নিলাম তালিকা চূড়ান্ত হবে।

প্লেয়ার্স ড্রাফটে উঠতে যাওয়া ক্রিকেটারদের সেই তালিকা চূড়ান্ত করেছে আইপিএল কর্তৃপক্ষ। গেল বুধবারই আট ফ্র্যাঞ্চাইজির কাছে তা পাঠিয়ে দিয়েছে তারা। নিবন্ধন করা ৯৭১ জন থেকে চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছেন ৩৩২ ক্রিকেটার।

আর ফ্র্যাঞ্চাইজিদের অনুরোধে এ তালিকায় ২৪ জন নতুন ক্রিকেটার অন্তর্ভুক্ত করা হয়েছে। তাদের একজন হলেন মিস্টার ডিপেন্ডেবল মুশফিক। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের পেসার কেসরিক উইলিয়ামস, অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার ড্যান ক্রিশ্চিয়ান, লেগস্পিনার অ্যাডাম জাম্পা, ইংল্যান্ডের ব্যাটসম্যান উইল জ্যাকসকে নতুনভাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এবারের আইপিএলে খেলতে বাংলাদেশ থেকে নাম নিবন্ধন করেন ছয়জন। তারা হলেন তামিম ইকবাল,মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ ও তাসকিন আহমেদ।তবে চূড়ান্ত তালিকায় তাদের কেউ আছেন কি না, সেটা জানা যায়নি। কারণ, নিলামের জন্য সব ক্রিকেটারের নাম প্রকাশ করেনি আইপিএল কর্তৃপক্ষ।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ক্যাটাগরিতে আছেন সাতজন।তন্মধ্যে অন্যতম গ্লেন ম্যাক্সওয়েল, প্যাট কামিন্স, জশ হ্যাজেলউড ও ডেল স্টেইন। তাদের সবার ভিত্তিমূল্য ২ কোটি রুপি। ভারতীয়দের মধ্যে দেড় কোটি রুপির সর্বোচ্চ ক্যাটাগরিতে আছেন কেবল রবিন উথাপ্পা।

আগামী ১৯ ডিসেম্বর সিটি অব জয় কলকাতায় হবে আইপিএলের মেগা নিলাম। এ থেকে সর্বোচ্চ ৭৩ ক্রিকেটার নিতে পারবে আট ফ্র্যাঞ্চাইজি। এর মধ্যে সর্বোচ্চ ২৯ জন হবে বিদেশি।নিলামে সব আগে উঠবে ব্যাটসম্যানদের নাম। এরপর পর্যায়ক্রমে ডাকা হবে অলরাউন্ডার, উইকিপার-ব্যাটসম্যান, পেসার ও স্পিনারদের।

২০২০ সালের ২৩ মার্চ আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে আইপিএলের ত্রয়োদশ সংস্করণের। খরচ বাঁচাতে এবার ছেঁটে ফেলা হয়েছে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। সেই অর্থ ভারতীয় ক্রিকেটের উন্নয়নে ব্যয় করা হবে। নতুন বছরের তুমুল ক্রিকেট প্রতিযোগিতায় দেখা যেতে পারে ৯ দলের লড়াই।

চট্টলার বার্তা
চট্টলার বার্তা
এই বিভাগের আরো খবর